Hot Post

6/recent/ticker-posts

Header Ads Widget

২০২৪ শিক্ষাবর্ষের জুলাই সেমিস্টারে স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি কুয়েট (KUET)

 ২০২৪ শিক্ষাবর্ষের জুলাই সেমিস্টারে স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি-কুয়েট (KUET):

KUET logo

কুয়েট বা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (Khulna University of Engineering & Technology, KUET) হলো বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এটি দেশের অন্যতম প্রধান প্রযুক্তি ও প্রকৌশল শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত। খুলনা শহরে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে থাকে। 

অনলাইনে আবেদন ফরম পূরণ ও Submission শেষ তারিখঃ 27/05/2028 ( বিকাল ৫.০০ টা)

অত্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ( সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট, এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, আরবান এন্ড রিজিওনাল প্লানিং, লেদার ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট, ম্যাটেরিয়াল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, গণিত, রসায়ন ও পদার্থ বিজ্ঞান) পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রামে (এম.এস-সি ইঞ্জিঃ/এমইউআরপি/এম.এস-সি./এম.ফিল ও পি-এইচ.ডি) এবং বিভিন্ন ইনস্টিটিউটে (আইআইসিটি, আইডিএম ও আইইপিটি) পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রামে (পিজিডি/এম.এস-সি ইঞ্জিঃ/এম.এস-সি / এম (ডিএম)/এম.এস-সি (স্যানিটেশন) ও পি-এইচ.ডি) শিক্ষার্থী ভর্তির জন্য Online এর মাধ্যমে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

আবেদনের জন্য প্রার্থীর যোগ্যতাঃ

আবেদনের যোগ্যতা সম্বলিত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে (https://www.kuet.ac.bd/pgadmission) পাওয়া যাবে। আবেদনপত্রে অবশ্যই ২জন Referee এর নিকট হতে Recommendation Letter পাওয়ার জন্য তাঁদের নাম, ঠিকানা ও Email Address থাকতে হবে, যার মধ্যে একজন অবশ্যই প্রার্থীর সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক হবেন।
স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর যোগ্যতাঃ

বিভিন্ন বিভাগের ক্ষেত্রে:

(ক) পি-এইচ.ডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান / বিশ্ববিদ্যালয় হতে এম. ইঞ্জিনিয়ারিং/এম.এস-সি ইঞ্জিনিয়ারিং / এমইউআরপি/৪ বছরের বি.এস সি (সম্মান)সহ এম.এস-সি /এম.ফিল বা এর সমতুল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 3.00 (Out of 4.00) থাকতে হবে এবং বি.এস-সি ইঞ্জিনিয়ারিং অথবা সমতুল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) থাকতে হবে।

(খ) এম.এস.সি. ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান /বিশ্ববিদ্যালয় হতে বি.এস-সি ইঞ্জিনিয়ারিং বা সমলা ডিগ্রী থাকতে হবে। প্রার্থীর অবশ্যই বি.এস-সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি ও এইচ. এস. সি তে CGPA 3.50 (Out of 5.00) অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা সমতূল্য পরীক্ষায় CGPA 3.00 (Out of 4.00) থাকতে হবে।

(গ) এমইউআরপি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে বিইউআরপি বা এর সমতূল্য ডিগ্রী থাকতে হবে। প্রার্থীর অবশ্যই বিইউআরপি ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি ও এইচ. এস. সি তে CGPA 3.50 (Out of 5.00) অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা সমতুল্য পরীক্ষায় CGPA 3.00 (Out of 4.00) থাকতে হবে।

(ঘ) এম. ফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে গণিত, রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর বা এর সমস্তূলা ডিগ্রী থাকতে হবে। প্রার্থীর অবশ্যই বি.এস-সি (সম্মান/পাস) এবং এম.এস-সি উভয় ডিগ্রীতে কমপক্ষে ২য় শ্রেণী / CGPA 2.75 (Out of 4.00) থাকতে হবে।

(ঙ) এম. এস. সি (প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে গণিত, রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিষয়ে ৪ বছরের বি.এস সি (সম্মান) বা এর সমতুল্য ডিগ্রী থাকতে হবে। প্রার্থীর অবশ্যই ৪ বছরের বি.এস সি (সম্মান) ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি ও এইচ.এস.সি তে CGPA 3.50 (Out of 5.00) অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা সমতুল্য পরীক্ষায় CGPA 3.00 (Out of 4.00) থাকতে হবে।

আইআইসিটি এর ক্ষেত্রে:

(ক) পি-এইচ.ডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়/ফিল্ড-এ এম.এস-সি ইঞ্জিনিয়ারিং বা এর সমস্তূলা ডিগ্রীসহ ভাল একাডেমিক রেকর্ড থাকতে হবে।

(খ) এম.এস-সি ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে বি.এস-সি ইন ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি/কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং/সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং অথবা পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা ইন আইসিটি / পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা ইন আইটি বা সমতলা ডিগ্রী থাকতে হবে। প্রার্থীর অবশ্যই বি.এস-সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) থাকতে হবে। প্রার্থীকে এস.এস.সি ও এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় যেকোন একটিতে CGPA 3.00 (Out of 5.00) থাকতে হবে। এস.এস.সি ও এইচ.এস.সি বা সমমানের সকল পরীক্ষায় অবশ্যই কমপক্ষে CGPA 2.50 (Out of 5.00) থাকতে হবে।

(গ) পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন আইসিটি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান / বিশ্ববিদ্যালয় হতে বি.এস-সি ইঞ্জিনিয়ারিং বা এর সমতুল্য ডিগ্রী অথবা ৩/৪ বছরের বিজ্ঞান বিষয়ে গণিতসহ ব্যাচেলর ডিগ্রী অথবা বিজ্ঞান বিষয়ে গণিতসহ মাস্টার্স ডিগ্রী অথবা গণিতসহ বিইউআরপি/বিবিএ/এমবিএ ডিগ্রী থাকতে হবে। প্রার্থীকে বি.এস-সি ইঞ্জিনিয়ারিং/৩ অথবা ৪ বছরের বিজ্ঞান বিষয়ে ব্যাচেলর ডিগ্রী/বিজ্ঞান বিষয়ে মাস্টার্স ডিগ্রী/বিইউআরপি/বিবিএ/এমবিএ ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.50 (Out of 4.00) থাকতে হবে। প্রার্থীকে এস.এস.সি ও এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় যেকোন একটিতে CGPA 3.00 (Out of 5.00) থাকতে হবে। এস.এস.সি ও এইচ.এস-সি বা সমমানের সকল পরীক্ষায় অবশ্যই কমপক্ষে CGPA 2.50 (Out of 5.00) থাকতে হবে।

আইডিএম এর ক্ষেত্রেঃ

(ক) পি-এইচ.ডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর অবশ্যই কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে এম.ফিল/এম.এস-সি ইঞ্জি. এম. ইঞ্জি. / এম. এস সি / মাস্টার্স ডিগ্রী বা এর সমতুল্য ডিগ্রীতে সন্তোষজনক ফলাফল থাকতে হবে।

(খ) এম.এস-সি ইঞ্জি. (ডিএম)/ পিজিডি (ডিএমই) প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর অবশ্যই কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে বি.এস-সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী বা সমতুল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি. ও এইচ. এস. সি. তে GPA 3.50 (Out of 5.00) থাকতে হবে।

(গ) এম.এস-সি (ডিএম)/ পিজিডি (ডিএমএস) প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর অবশ্যই কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান / বিশ্ববিদ্যালয় হতে ৪ বছরের বি.এস-সি (অনার্স )/ ৩ বছরের বি.এস-সি (অনার্স)সহ এম.এস-সি /বিইউআরপি/আর্কিটেকচার ডিগ্রী বা এর সমতুল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি. ও এইচ.এস.সি. তে GPA 3.50 (Out of 5.00) থাকতে হবে।
(ঘ) এম. (ডিএম)/ পিজিডি (ডিএম) প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে সামাজিক বিজ্ঞান, অর্থনীতি, শিক্ষা, ব্যবস্থাপনা, বিবিএ বিষয়ে ৪ বছরের ব্যাচেলর অব অনার্স/৩ বছরের ব্যাচেলর অব অনার্সসহ মাস্টার্স ডিগ্রী বা এর সমতূল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি. ও এইচ. এস. সি. তে GPA 3.50 (Out of 5.00) থাকতে হবে।

(ঙ) এম.এস.সি. (স্যানিটেশন) প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর অবশ্যই কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান / বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে বি.এস-সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী বা সমতুল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস. এস. সি. ও এইচ. এস. সি. তে GPA 3.50 (Out of 5.00) থাকতে হবে। অথবা ৪ বছর মেয়াদী বি.এস-সি (অনার্স)/৩ বছর মেয়াদী বি.এস.সি (অনার্স)সহ এম.এস-সি /বিইউআরপি/আর্কিটেকচার ডিগ্রী বা সমতূল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি. ও এইচ. এস. সি. তে GPA 3.50 (Out of 5.00 থাকতে হবে।

আইইপিটি এর ক্ষেত্রেঃ

(ক) পি-এইচ.ডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়/ ফিল্ডে এম.এস-সি ইঞ্জিনিয়ারিং বা সমমানরে ডিগ্রীসহ কমপক্ষে CGPA 3.00 (Out of 4.00) এবং বি.এস-সি ইঞ্জিনিয়ারিং বা সমতুল্য ডিগ্রীতে কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) থাকতে হবে।

(খ) এম. এস. সি. ইঞ্জিনিয়ারিং (ইপিটি) প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান / বিশ্ববিদ্যালয় হতে এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল মেজরসহ অন্যান্য ইঞ্জিনিয়ারিং-এ বি.এস-সি ইঞ্জিনিয়ারিং ও পিজিডি (ইপিটি) বা সমতুল্য ডিগ্রীসহ কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি ও এইচ.এস.সি তে
GPA 3.50 (Out of 5.00) অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা সমতুল্য পরীক্ষায় CGPA 3.00 (Out of 4.00) থাকতে হবে।

(গ) পিজিডি (ইপিটি) প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান /বিশ্ববিদ্যালয় হতে এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং এবং এনভায়রনমেন্টাল মেজরসহ অন্যান্য ইঞ্জিনিয়ারিং-এ বি.এস-সি ইঞ্জিনিয়ারিং বা সমতূল্য ডিগ্রীসহ কমপক্ষে CGPA 2.75 (Out of 4.00) এবং এস.এস.সি ও এইচ.এস.সি তে GPA 3.25 (Out of 5.00) অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা সমতূল্য পরীক্ষায় CGPA 3.00 (Out of 4.00) থাকতে হবে।



Post a Comment

0 Comments