Hot Post

6/recent/ticker-posts

Header Ads Widget

ক্যাবলের আরএম (RM), আরই (RE) এবং SWG সম্পর্কিত আলোচনা

ক্যাবলের আরএম (RM), আরই (RE) এবং SWG সম্পর্কিত আলোচনা

ক্যাবলের আরএম, আরই এবং এসডব্লিউজি এর অর্থ এবং ব্যাখ্যা (Explanation the meaning and utility of RM, RE and SWG) :

RM অর্থ : 
RM - Conductor of multiple stranded wires having circular cross-section.
অর্থাৎ এই ধরনের কন্ডাকটরের খেইগুলো গোলাকৃতির এবং বহুসংখ্যক খেই বিশিষ্ট। বেশির ভাগই কন্ডাকটর এ ধরনের হয়ে থাকে।
RM Cable
চিত্রঃ RM ক্যাবল
উপরের ছবিতে ক্যাবলের ক্রস সেকশন দেখা যাচ্ছে। ক্যাবলের মধ্যে ৭ টি তার রয়েছে। এটাকেই খেই বলে। অর্থ্যাৎ এই ক্যাবলের খেই সংখ্যা ৭ টি। ইনসুলেশনের মধ্যে গুচ্ছ আকারে খেই যুক্ত এমন ক্যাবলকেই RM ক্যাবল বলে।

RE: re-Conductor of single solid wire having circular cross-section.
অর্থাৎ এ ধরনের কন্ডাকটরে একটি খেই থাকে, যা গোলাকৃতির। এক খেই গোলাকৃতির কন্ডাকটরকে RE বলা হয়। সাধারণত আর্থিং এর কাজে এই তার ব্যবহৃত হয়।
RE cable
চিত্রঃ RE ক্যাবল
উপরের ছবিতে RE ক্যাবলের ক্রস সেকশন দেখা যাচ্ছে। এই ক্যাবলে একাধিক খেই নেই। একটাই মোটা খেই আছে। মানে সলিড একটাই খেই গুচ্ছ আকারে একাধিক খেই নেই। এমন ক্যাবলকেই RE ক্যাবল বলে।

SWG: SWG-Standard Wire Gauge.

সুপার এনামেল তারের ব্যাস নির্ণয়ের জন্য এটি ব্যবহার করা হয়। SWG সাধারণত স্টিলের তৈরি বৃত্তাকার চাকতি আকৃতির হয়। এ চাকতির বহির্ভাগ বৃত্তাকারে অনেক স্লট থাকে। এ স্লটগুলো বড় থেকে ক্রমান্বয়ে ছোট আকৃতির স্পট বিশিষ্ট হয়। সবচেয়ে বড় স্লটের নাম্বার 0। তারপর ক্রমান্বয়ে 1, 2, 3, 4, 5 ইত্যাদি নাম্বার থাকে। এ নাম্বরগুলোকে গেজ নাম্বার বলা হয়। সুপার এনামেল তার যে স্লটে ঢুকবে সেই স্লটের নাম্বার হবে ঐ তারের গেজ নাম্বার এবং এ গেজের বিপরীতে চাকতির উল্টাদিকে তারের সাইজ মিলিমিটারে অথবা rm-এ লেখা থাকে। কাজেই সুপার এনামল কপার তার SWG এর যে স্লটে ঢুকবে সেই স্লট দেখে ঐ তারের গেজ নাম্বার এবং তার ব্যাস মিলিমিটারে বা rm-এ জানা যাবে।
SWG
চিত্রঃ SWG-Standard Wire Gauge চাকতি

চিত্রের সাথে উপরের গেইজের চাকতিটি মিলিয়ে দেখুন, সব পরিষ্কার হয়ে যাবে।

RM এর উদাহরণঃ 
1 x 1.3 rm (3w) /1x3/029”
এখানে সিঙ্গেল কোর তার যা তিন খেই বিশিষ্ট এবং প্রত্যেকটি খেইয়ের ব্যাস .029” rm-এ প্রকাশ করলে তিনটি খেইয়ের প্রস্থচ্ছেদ ক্ষেত্রফল 1.3 rm বা 1.3 mm2 বুঝাবে। ব্রাকেটে (3W) এর অর্থ তারটি তিন খেইবিশিষ্ট ।

RE এর উদাহরণঃ
 1 × 1.0 re (1w) 
এখানে 1 হলো সিঙ্গেল কোর তার, যার একটি মাত্র খেই আছে এবং তারের প্রস্থচ্ছেদ ক্ষেত্রফল  1.0 mm2। ব্রাকেটে (১W) এর অর্থ তারটি এক খেইবিশিষ্ট ।

আশা করি বিষয় গুলো পরিষ্কার হয়েছে। 

Post a Comment

0 Comments